এর আগেও তাদের ধারেকাছে কেউ ছিল না। ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি পাঁচবারের চ্যাম্পিয়ন ছিল অস্ট্রেলিয়া। এবার ছিল হেক্সা-মিশন সেই মিশনেও শতভাগ সফল অস্ট্রেলিয়া।

আজ (রোববার) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ঘরের মাঠের ভারতকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপে ষষ্ঠবারের মতো শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। হলুদ জার্সিধারীরাই বিশ্বকাপের সবচেয়ে সফল দল।

হেক্সা মিশনঃ
হেক্সা একটি গ্রিক শব্দ এর বাংলা অর্থ হচ্ছে “ছয়”। আর (mission) একটি ইংরেজি শব্দ, এর বাংলা অর্থ হচ্ছে অভিযান। অর্থাৎ হেক্সা মিশন এর বাংলা অর্থ হচ্ছে ষষ্ঠ অভিযান। যে দল আগে ৫ বার ট্রফি জিতেছে, ৬ বারের ট্রফি জেতার চেষ্টা করছে তাদের কাছে এটা হেক্সা মিশন।

আরো জানতে ক্লিক করুন

১২০ বলে ১৩৭ রানের দুর্ধর্ষ ম্যাচ-জেতানো ইনিংসঃ ট্রেভিস হেডের অসাধারণ শতরান আর মার্নাস লাবুশেনের ৫৮ রানের ইনিংসের সুবাদে ভারতকে ছয় উইকেটে হারিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ ক্রিকেটের ট্রফি জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। হেড খেলেছেন ১২০ বলে ১৩৭ রানের দুর্ধর্ষ ম্যাচ-জেতানো ইনিংস।

জয়ের লক্ষ্যে ২৪১ রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া চার উইকেট হারিয়েই সেই টার্গেটে পৌঁছে যায়, তখনও ম্যাচের পুরো সাত ওভার বাকি। একটা পর্যায়ে সাত ওভারে মাত্র ৪৭ রানের ভেতর প্রথম তিন উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া বিপাকে পড়ে গেলেও সেখান থেকে ধীরে ধরে তাদের টেনে তোলে হেড আর লাবুশেনের জুটি। তাদের চতুর্থ উইকেট জুটিতে ওঠে ১৯২ রান, দলকে পৌঁছে দেয় নিশ্চিত জয়ের দ্বারপ্রান্তে।

হেক্সা-মিশন! কমপ্লিট অস্ট্রেলিয়ার

বিশ্বকাপের ফাইনালে রান তাড়া করতে গিয়ে সেঞ্চুরি করার এটি দ্বিতীয় নজির – এর আগে শুধু ১৯৯৬ বিশ্বকাপে শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভারই শুধু এই কৃতিত্ব ছিল, এখন তার সঙ্গে এক ব্র্যাকেটে ঢুকে পড়ল ট্রেভিস হেডের নাম। এছাড়াও ফাইনালে প্রথমে ব্যাট করে এর আগে শতরান করেছেন ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডস, রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট ও মাহেলা জয়বর্ধনের মতো লেজেন্ডরাও।

আরো জানতে ক্লিক করুন

গোটা টুর্নামেন্টে এযাবৎ অপরাজিত থাকার পর ভারত শেষ পর্যন্ত ফাইনালে এসেই মুখ থুবড়ে পড়ল – এদিনের ম্যাচে তাদের ব্যাটিং ও বোলিং দুইই ছিল চরম নিষ্প্রভ। ব্যাটিং যেমন গোড়া থেকেই চাপের মুখে পড়েছিল, তেমনি বোলিং ইউনিটও শুরুতে অস্ট্রেলিয়ার ওপর তৈরি করা চাপ ধরে রাখতে পারেনি। অস্ট্রেলিয়া ডেভিড ওয়ার্নার (৭), মিচেল মার্শ (১৫) ও স্টিভ স্মিথকে (৪) খুব অল্প রানের মধ্যে হারালেও সেখান থেকে ধীরে ধীরে দলকে অনায়াসে জয়ের লক্ষ্যে নিয়ে যান হেড ও লাবুশেন।

ওয়ানডে বিশ্বকাপঃ (১৯৭৫-২০২৩)
ওয়ানডে বিশ্বকাপ শুরু হয়েছিল ১৯৭৫ সালে। প্রথম দুই আসরেই চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ (১৯৭৫ আর ১৯৭৯)।
ইতিহাসের তৃতীয় চ্যাম্পিয়ন ১৯৮৩-ভারত
১৯৮৭-অস্ট্রেলিয়া
১৯৯২-পাকিস্তান
১৯৯৬-শ্রীলংকা
১৯৯৯-অস্ট্রেলিয়া
২০০৩-অস্ট্রেলিয়া
২০০৭-অস্ট্রেলিয়া
২০১১-ভারত
২০১৫-অস্ট্রেলিয়া
২০১৯-ইংল্যান্ড
২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের -৬ বারের বিজয়ী অস্ট্রেলিয়া।

ডাউনলোড করতে ক্লিক করুন